মুক্ত আলোচনায় বিজ্ঞদের আসরে
সাজানো গোছানো গ্রন্থের গৎবাঁধা তত্ত্বের
মুখভরা বুলি ছুড়ে বিজ্ঞ সাজতে পারি না,
-আমার এ অযোগ্যতায় আমি দৃঢ়ভাবে বিশ্বাসী।
গ্রন্থাগারে বন্দি থাকার সময় জোটেনি
বরং ভবলীলা দেখেছি মুক্ত চরাচরে
আমার ভবঘুরে খেতাবটাই তার প্রমাণ বহন করে
এখানে আর যা খুশি ভাবো
আমাকে অন্তত গণ্ডমূর্খ ভেবো না...
কোনো মানুষ কোনো বিষয়ে পূর্ণ জ্ঞানপ্রাপ্তির পর
সে ঐ বিষয়ে নীরব হয়ে যায়
আর যুক্তিজীবীদের তর্কাসরে
যুক্তির কুস্তি দেখে দেখে মজা পায়।


রঙ্গপুর --৩১/১০/২০০৪ খ্রিঃ
akhtar239@gmail.com
http://akhtar239bd.blogspot.com/